The 10k project

10k প্রজেক্ট কি?
——————-

10k মানে ১০,০০০। ১০ হাজার টাকায় নিজের একটি ব্যবসা দাঁড় করানোর প্রচেষ্টা। সারা বাংলাদেশে অন্তত ১০ হাজার স্বাবলম্বী তৈরীতে এই প্রজেক্ট সহায়তা করবে। এটি Xotil.com এর একটি সাবসিডিয়ারী প্রতিষ্ঠান। জটিল.কম কর্তৃপক্ষ এই প্রজেক্টটি বাস্তবায়নে সর্বাত্বক সহযোগিতা করবে।

মিশন ও ভিশন
——————

এই প্রজেক্ট এর মিশন হলো ২০২০ সালের মধ্যে ১০০০০ বেকারকে স্বাবলম্বী করার জন্য কাজ করে যাওয়া। প্রজেক্টটির ভিশন হলো ২০৩০ সালের মধ্যে অন্তত ২ লক্ষ পরিবারকে সরাসরি সহযোগিতা করার মতো কর্মপরিকল্পনা গ্রহণ করা।

কিভাবে এই প্রজেক্ট এ কাজ করতে পারবেন?
—————————————————–

প্রাথমিক বিনিয়োগ করতে হবে মাত্র ১০০০০ টাকা। বিনিয়োগ করার ৭ কর্মদিবসের মধ্যে আপনার পছন্দ অনুযায়ী পণ্য দেওয়া হবে। সেই পণ্য আপনি আপনার সার্কেল এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে বিক্রি করবেন। যে মাধ্যমে বিক্রি করলে আপনার কাজটি সহজ হয়, সেভাবেই করবেন। সকল পণ্য বিক্রি শেষে আবার আপনি বিনিয়োগ করতে পারবেন। সবসময় বিনিয়োগের পরিমান হবে মাত্র ১০০০০ টাকা। তবে কিছু পণ্য থেকে গেলে সেটা ফেরত দিয়ে নতুন পণ্য নিতে পারবেন। সেজন্য আপনাকে অন্তত ১ মাস অপেক্ষা করতে হবে। ১ মাস পরে যে কোনো পণ্যের পরিবর্তে পণ্য নিতে পারবেন। ৩ মাস পর পণ্যের পরিবর্তে টাকা ফেরত নিতে পারবেন। সেক্ষেত্রে আপনার বিক্রয়ের আপডেট কর্তৃপক্ষকে জানাতে হবে সময়ে সময়ে। আপনার কাছে পণ্য নষ্ট হলে কর্তৃপক্ষের সিদ্ধান্তের উপর নির্ভর করবে পণ্যটি ফেরতযোগ্য হবে কি না।

এই প্রজেক্ট এ যোগ দিলে আপনার সুবিধা
————————————————

১. স্বাধীনভাবে কাজ করার জন্য নিজের একটি প্ল্যাটফর্ম পাবেন।
২. আপনার প্যাকেজের কোনো পণ্য ভালো না লাগলে ১ মাস পরে ফেরত দিতে পারবেন। ৩ মাসের মধ্যে না চললে পণ্যের পরিবর্তে টাকা ফেরত নিতে পারবেন।
৩. জটিল.কম ব্র্যান্ড এর একটি সার্টিফিকেট পাবেন।
৪. ফ্রি ব্যবসায়িক পরামর্শ পাবেন।
৫. পরিশ্রম করতে পারলে ভালো পরিমানের লাভ হবার সম্ভাবনা আছে।
৬. জটিল.কম এর কিছু ফ্রি কর্মমালায় অংশ নিতে পারবেন।
৭. একটি শক্তিশালী কমিউনিটির সদস্য হয়ে কাজ করতে পারবেন।
৮. পাইকারি/ডিলার মূল্যে প্যাকেজ কিনে মাস শেষে ভালো মুনাফা বের করা সম্ভব যা চাকরির চেয়েও কোনো অংশে কম নয়।
৯. পণ্য বাছাইয়ে আপনার ইচ্ছাকে প্রাধান্য দেওয়া হবে।

কারা কাজ করতে পারেন এই প্রকল্পে?
—————————————

বেকার কিংবা ছাত্রদের জন্য সবচেয়ে উপযোগী প্রজেক্ট হবে। যারা কিছু দিয়ে শুরু করতে চান কিন্তু সাহস হয় না, তারাও পাইলট প্রজেক্ট হিসাবে নিজের সক্ষমতা বোঝা কিংবা প্রমাণ করার ক্ষেত্রে এই প্রকল্পটি দারুণভাবে কাজ করবে। যেহেতু কোনো ধরণের লস হবার আশংকা নেই, সেহেতু অনায়াসে নিজেকে যুক্ত করতে পারেন।

হয়ে উঠুন উদ্যোক্তা
———————–

১০০০০ টাকায় ব্যবসা শুরু করুন কিংবা ১০০০০ টাকায় হয়ে উঠুন উদ্যোক্তা। এরকম কথা লিখলেই মনে হবে চটকদার বিজ্ঞাপন। ব্যবসা শুরু করতে হলে বিনিয়োগ যেমন জরুরী, তেমনি ঝুঁকি কিংবা ক্ষতির সম্ভাবনাও কিন্তু থাকে। তবে একজন ভালো বিক্রয়কর্মী হতে পারলে ব্যবসায় ক্ষতি হবার সম্ভাবনা একবারেই নেই বললেই চলে। ক্ষতি হলে শুধু সময়ের ক্ষতি হয়। অর্থের নয়। সেখানে আমাদের এই প্রজেক্ট Money Back Guaranty অফার দিচ্ছে শর্তসাপেক্ষে। সুতরাং আর্থিক ক্ষতির কোনো সম্ভাবনা নেই। আবার কঠোর পরিশ্রম করলে সফল হওয়া কেবল সময়ের দাবি। কারণ আপনাকে যে পণ্য দেওয়া হবে সেটা মার্কেট চাহিদা অনেক বেশি। আপনি নিজের কমিউনিটিতে ভালো সাড়া পাবেন বলে আমরা বিশ্বাস করি। ভালো পারফর্ম করতে পারলে মাসিক ভালো আয় করা সম্ভব হবে।আপনি যত কষ্ট করবেন, ততই আয় করবেন। শুধু ১০০০০ টাকা নয়, আপনার মনোবল এবং পরিশ্রম করার মানসিকতা থাকলেই কেবল হতে পারবেন একজন উদ্যোক্তা।

10k পণ্যসমূহ (Xotil.com‘s Update Products)
——————————————————–

১. হোম অ্যাপ্লাইয়ান্স
২. দেশী-বিদেশী কাপড় সামগ্রী
৩. ইলেকট্রনিক্স গ্যাজেট আইটেম
৪. জুয়েলারি পণ্য

বিনিয়োগ করবেন কিভাবে?
———————————-

১. সরাসরি জটিল.কম (Xotil.com) এর স্টোর থেকে প্যাকেজ সংগ্রহ করে অথবা
২. কুরিয়ারের মাধ্যমে।
দুই মাধ্যমেই প্যাকেজ গ্রহণ করতে হলে আপনাকে অবশ্যই ব্যাংক এর মাধ্যমে অগ্রীম পেমেন্ট করতে হবে। পেমেন্ট করার পর ৭ কর্মদিবসের মধ্যে প্যাকেজটি আপনার হাতে পৌছাবে। প্যাকেজটি ঢাকায় হোম ডেলিভারি করা হবে। আপনি নিজেও আমাদের স্টোর থেকে সরাসরি সংগ্রহ করতে পারবেন। নিচে পেমেন্ট মেথড এবং স্টোর ঠিকানা পাবেন।

10k Products গ্রহণ করার পরে আমাদের করণীয় কি হবে
————————————————————

১. বিক্রয় দক্ষতা বাড়াতে উপযুক্ত ফ্রি কিংবা পেইড ট্রেইনিং এর ব্যবস্থা করা।
২. প্যাকেজ গ্রহণ করার পর ঢাকায় একটি ফ্রি কর্মশালার আয়োজন করা হবে। তবে ঢাকার বাইরে জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে নামমাত্র মূল্যে পেইড কর্মশালার আয়োজন করা হবে।
৩. প্রত্যেক প্যাকেজ বিনিয়োগকারীকে ফ্রি ফেসবুক ল্যান্ডিং পেইজ তৈরী করে দেওয়া হবে যাতে তারা আমাদের দেওয়া প্যাকেজ বিক্রি করে লাভবান হতে পারেন এবং সময়ে সময়ে বিভিন্ন প্যাকেজ বিক্রি করে নিজেদেরকে স্বাবলম্বী হিসাবে তৈরী করতে পারেন।
৪. বিভিন্ন ধরণের প্রমোশনে সর্বাত্মক সহযোগিতা করা।
৫. সর্বোচ্চ কাস্টমার সার্ভিস নিশ্চিত করা।
৬. জটিল.কম এ জনবল নিয়োগে প্যাকেজ বিনিয়োগকারীদেরকে অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দেওয়া যেতে পারে। তবে সেক্ষেত্রে প্যাকেজ গ্রহীতার ব্যবহারিক কর্ম দক্ষতার উপর নির্ভর করবে।
৭. প্যাকেজ গ্রহীতারা জটিল.কম এর সাধারণ যে কোনো পণ্য ১০% ছাড়ে পাবেন। (শর্ত প্রযোজ্য; থার্ড পার্টির পণ্য এর ক্ষেত্রে ছাড় প্রযোজ্য নয়)